Header Ads

Bangladesh Is a .....

                               জামাই বাবু

                                                                                           --এস এম কামাল হোসেন
ভারতে গরু জবাই/খাওয়া তো দূরের কথা গরু পালন করাই বিপদজ্জনক। আমার ভাবতে অবাক লাগে কতটা নিচু স্তরের কীট হলে একটা প্রাণীর জন্য মানুষ কে খুন,ধর্ষণ কিংবা নির্যাতন করে ? সভ্যতার কতটা নিচু স্তরে এদের অবস্থান তা ভেবে মাঝে মাঝে শিহরিত হয়ে উঠি। গো রক্ষা কমিটি,গো জরিপ কমিটি, বিরিয়ানি পরীক্ষকদল/ চিকিৎসক ও সহায়তাকারী পৃুলিশ কত কিছুই না করছে ভারত সরকার তাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় !
সভ্যতার আদিম যুগের দাস প্রথা,নারী কেনোবেচা এমনকি একটি নারীকে কিনে এনে পিতা-সন্তানরা মিলে (রাষ্ট্রীয় স্বীকৃতি দ্বারা) পালাক্রেমে পারিবারিক ভাবে যৌনতেষ্টা মিটাবার ইতিহাস আজও একবিংশ শতাব্দীর ভারতে বিদ্যমান।
একবিংশ শতাব্দির ভারতে আজও চলমান আছে ভারত মাতার বৈশ্বিক যৌন চ্যাম্পিয়ান এ- ৫ম রেটিংধারী কোটি কোটি যুবকদের লালশা মিটাবার জন্য পৃথিবীর অষ্টম আশ্চার্যের শত শত “সোনাগাছি ”। তবুও তাদের কামনা, লালশা চরিতার্থ হয়না। তাই তারা পার্শ্ববর্তীদেশ থেকে ইমপোর্ট করে বৈধ ও অবৈধ পথে ।
ভারতে মাতার আছে “শিবসেনা,আরএসএস ” মত ডজন খানেক চরম হিন্দুত্ব বাদী দল।কৈ তাদের তো তাদের সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে বাণী দিতে শুনি না। কিংবা কোন অপারেশনাল এক্টিভিটি বিশ্ববাসীর নজরে আসে না । হ্যাঁ, তবে বিশ্ব বাসীর নজরে যা আসে তা হলো:-গুজরাট, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, ঝাড়খন্ড, বসিরহাটের মত শত শত দাঙ্গা আর বাবরী মসজিদ ভাঙ্গা। আর দেশের বিশিষ্ট নাগরিকদের দেশ ছেড়ে চলে যেতে যাওয়ার খবর।আরও আসে কীভাবে তাদের ধর্মীয় জনসংখ্যার আধিক্য বাড়ানো যায়। তাতে হোক নাগরিক কে বাস্তচ্যুত করা কিংবা অন্য কোন কট্টর উপায় । আর তাইতো শিবসেনা,আর.এস.এস প্রেতাত্মা বিজেপি সরকার আইন করেছে - হিন্দু নারীর র্গর্ভের তৃতীয় সন্তানের জন্য রাষ্ট্রীয় বরাদ্ধ ২ লক্ষ রুপি ।
প্রনব বাবু , গত ১৬ জানুয়ারী বাংলা একাডেমির নজরুল মঞ্চে দাঁড়িয়ে বললেন, ‘পরিবেশ দূষণের চেয়েও বড় দূষণ মানুষের মন ও চিন্তার দূষণ। ’প্রনব বাবু, আপনিও কী আপনার সাবেক সহকর্মী হামিদ আনসারির মত নিজ দেশে নিরাপদ বোধ করেন না বলেই এক কথাটি এ দেশে এসে বলছেন? সম্মানীয় বাবু এ কথা গুলো আজ বাংলাদেশে প্রেক্ষাপট থেকে ভারতেই বড্ড বেশি মানানসই । সঠিক যায়গায় সঠিক কথা বলছেন না কেন ? কৈ ক্ষমতা ছাড়ার পর আপনার দেশে এত কিছু হয়ে গেল এবং প্রতিদিন হচ্ছে আপনি তো টু শব্দটিও করছেন না। আজও আপনার দেশে মানুষ গরু জবাই করা তো দূরের কথা পালন করতেও ভয় পাচ্ছে। তাইতো তারা গরু থানায় দিয়ে যাচ্ছে ।
যেখানে সাবেক উপরাষ্ট্রপতি হামিদ আনসারি স্পষ্ট করে বাস্তবতাটাই বারবার বলছেন যে, ভারতে মুসলমানরা নিরাপদ নয়, আর বারবার বিজেপি আর এস এস থেকে কটাক্ষও শুনতে হচ্ছে , তাকে দেশ ছেড়ে চলে যেতে বলা হচ্ছে ।
আপনি অামাদের জামাই বাবু! জামাই,রা সাধারণত শ্বশুড় বাড়ি মিষ্টি নিয়ে আসে । কিন্তু বাস্তবে তো মিষ্টি পেলামই না, মুখেও না । মুখে শুনালেন বিষের কথা ! ইতিমধ্যে বাবু আপনি আপনার সফর সেরে নিজ দেশে গিয়ে পৌঁছেছেন আর আপনার দেশের মানুষ থানায় গরু জমা দেওয়া শুরু করেছে । আপনার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন রয়েছে। বর্ণাঢ্য ব্যক্তিত্বের ক্ষমতাও রয়েছে সেই ক্ষমতা দ্বারা শুধু এদেশকে শাসন তোষণ করার চিন্তা চেতনা বাদ দিয়ে আপনার দেশের সু নাগরিকের স্বাধীনতা,অধিকার টুকু নিশ্চিত করুন।পরিশেষে একটি কথা বলতে চাই সম্প্রতি পাকিস্থানের মানুষের উপলব্ধি হয়েছে যে, পাকিস্থান কে আমেরিকাই বেশি ক্ষতি করেছে । ক্ষতি করেছে বেশি বেশি সমর্থন দিয়ে আর আমেরিকাই এখন পাকিস্থানের শত্রু ! জামাই বাবু, আপনার সাথে আমাদের পি এম এর ভোট নিয়ে যে কথা হয়েছে সে বিষয় এখানে তা উল্লেখ না করেই শেষ করলাম। (১৯/১/২০১৮)



No comments