Header Ads

Bangladesh Is a .....

বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ

                            বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ

বিচারপতি মো। মোজাম্মেল অবসর নেওয়ার তারিখের প্রায় তিন মাস আগে
হোসেন, বিভিন্ন কাহিনী নিয়োগের বিষয়ে বিতর্ক চলছে
পরবর্তী প্রধান বিচারপতি মো। শামসুদ্দীন চৌধুরী হচ্ছেন কঠোর চেষ্টা!
পরবর্তী প্রধান বিচারপতি ও অন্যান্য ফটকা ছিল নাজমুন আরা সুলতানা,
মুন্সীফের প্রথম মহিলা ভদ্রমহিলা ছিলেন, জেলা জজ, হাইকোর্টের বিচারক মো
কোর্ট ও আপিল বিভাগ, প্রধান বিচারপতি হিসাবে সম্ভাব্য পছন্দ ছিল।
এমনকি আমি যে পাস, আমি চীফ হওয়ার সুযোগ আছে
তার অবসর পরে বিচারপতি। তাছাড়া প্রধানমন্ত্রী ও স্পিকার ড
নারী হওয়ায় প্রধানমন্ত্রী তিনটি বিশ্বকে দেখাতে পারেন
বাংলাদেশের শাখার নেতৃত্বে বাংলাদেশের নারী। এটি একটি হবে
বিশ্বের কোথাও ঐতিহাসিক ঘটনা যেমন একটি কাকতালীয় ছিল।
শামসুদ্দীন চৌধুরী তাঁর কাছ থেকে পৃথিবীতে স্বর্গ থেকে কেঁপে উঠছিলেন
নির্বাচন. এমনকি যে ঘটেছে এমনকি যদি আমার একটি সম্ভাবনা ছিল
নাজমুন আরা সুলতানার সামনে অবসর নেওয়ার পর প্রধান বিচারপতি হবেন তিনি।
অপরদিকে মো। আবদুল ওয়াহাব মিয়া খুব উদ্বিগ্ন ছিলেন
যেমন গুজব। যদিও তিনি জানতেন যে তিনি সেই অফিসের জন্য নির্বাচিত হবেন না,
তার আশঙ্কা ছিল যে যারা বিচারক নিযুক্ত হন, তারা হচ্ছে
তার কাছে জুনিয়র, তার পদত্যাগ ছাড়া অন্য কোন বিকল্প থাকবে না। কিন্তু ক্ষেত্রে
আমার নিয়োগ, তিনি 31 জানুয়ারী, 2018 আমার অবসর পর্যন্ত অব্যাহত থাকবে।
তদুপরি, তিনি আমাকে বার বার প্রধানমন্ত্রীর সাথে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছিলেন
এবং অন্যান্য নীতি নির্মাতারা যাতে আমি supersed ছিল না। আমি তাকে বললাম, আমি করেছি
আমি অফিসে নিযুক্ত করা হবে কিনা জানি না, কিন্তু আমি নিশ্চিত যে
শামসুদ্দীন চৌধুরীকে অফিসে বিবেচনায় নেয়া হবে না
প্রধান বিচারপতির জন্য তিনি ওই দফতরে অধিষ্ঠিত ছিলেন না।
উপরন্তু, প্রধানমন্ত্রী যথেষ্ট পরিপক্ক এবং দক্ষ ছিল
ভুল থেকে ডান। তিনি কোর্টের জুনিয়র সর্বাধিক বিচারককে বেছে নেবেন না
প্রধান বিচারপতি মো। আমি তাকে বলেছিলাম যে আমার কাছে পৌঁছানোর শেষ ব্যক্তি
উর্ধ্বতন অফিস দখল পক্ষপাত।
স্মরণ করা যায়, শামসুদ্দিন চৌধুরীর আচরণ ছিল
হাইকোর্টে থাকাকালে প্রধান বিচারপতির নিয়ন্ত্রণের বাইরে
বিভাগ। বিভিন্ন অনুষ্ঠানে, তার বেঞ্চ পরিবর্তন হয় এবং এমনকি তারপর, তিনি
সরকারী কর্মচারীদের বিরুদ্ধে নির্লজ্জভাবে আদেশ পাস ছিল এবং অবমাননা জারি
শুধু কারণ ছাড়া নিয়ম এবং আদালতে ব্যক্তি প্রদর্শিত তাদের নির্দেশিত। তিনি
তাদেরকে আদালতের রায় ধরে দাঁড়িয়ে রাখা এবং তারপর স্থগিত করা
বিষয়। সরকার তার আচরণ দ্বারা লজ্জিত ছিল। বসার সময়
একটি রিট বেঞ্চে, তিনি উপেক্ষা করে বিশুদ্ধ এবং সহজ অপরাধমূলক বিষয় হস্তক্ষেপ
তার বেঞ্চ সংবিধানের ভিত্তি যা অনুমোদিত ছিল না
যারা বিষয় নিষ্পত্তি।
এক উপলক্ষে আমি প্রধান বিচারপতিকে রাজি করলাম
বেঞ্চ সংবিধান পরিবর্তন। অবশেষে অন্য কোন বিকল্প খুঁজে,
সরকার মনে করেছিল যে তাকে আপিল বিভাগে উন্নীত করা উচিত
যাতে তিনি জুনিয়র সর্বাধিক ছিল যেমন আদেশ পাস করতে পারবেন না
বিচারক এবং কোন ধরনের কর্তৃপক্ষ থাকবে।
তার অ্যাপয়েন্টমেন্ট সম্পর্কে, একটি আকর্ষণীয় গল্প ছিল। যদিও তিনি বন্ধ ছিল
প্রধান বিচারপতি মো। মোজাম্মেল হোসেনের সঙ্গে বন্ধুত্ব, পরবর্তীতে ড
তার নাম সুপারিশ না। সংবিধানের বিধান অনুযায়ী রাষ্ট্রপতি মো
বিচারপতি নিয়োগের পর প্রধান বিচারপতি ২
শামসুদ্দীন যখন এ ধরনের পরামর্শ ছাড়াই রাষ্ট্রপতি নিযুক্ত হন
লন্ডনে ছিলেন চৌধুরী! অ্যাপয়েন্টমেন্ট টিভি স্ক্রোল প্রদর্শিত হয়েছিল।
সরকারের পদক্ষেপ নেওয়ার বিষয়ে প্রধান বিচারপতি মো
আইনমন্ত্রী বলেছিলেন যে তার নাম বাদ দেয়া উচিত। শফিক আহমেদ, ড
আইন মন্ত্রী, এই বিষয়ে আমার পরামর্শ চেয়েছিলেন। আমি তাকে চিন্তা করতে না বলেছিলাম
এটি, এবং পরিবর্তে প্রধান বিচারপতিকে জানাতে যে সরকার ভাবছে
সংবিধানের 96 ধারা সংশোধনের বিষয়ে গুরুত্ব সহকারে অপসারণ
সুপ্রিম কোর্টের বিচারকদের অধিকাংশ দ্বিধাহীন দ্বারা সমর্থিত একটি রেজল্যুশন দ্বারা
প্রমাণিত দুর্ব্যবহারের ভিত্তিতে সংসদ সদস্য বা
অযোগ্যতা। প্রকৃতপক্ষে, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক, সুরঞ্জিত
সেনগুপ্ত এমপি ও অন্য কয়েকজন সাংসদ গুরুতরভাবে প্রধানমন্ত্রীকে চাপা দিচ্ছিলেন
সংবিধান সংশোধনের মাধ্যমে এ ধরনের একটি বিধান চালু করতে মন্ত্রী ড। মুরাদ
রেজা, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, যিনি অ্যাটর্নি জেনারেলের তত্ত্বাবধান করেন
দেশের বাইরে অ্যাটর্নি জেনারেলের অফিসে আমার অফিসিয়ালের কাছে পৌঁছে গেলেন ড
বাসস্থান এবং গুরুতর জটিলতা উদ্ভূত হবে যে আমাকে জানানো
বিচারপতি শামসুদ্দীন চৌধুরীকে গ্রহণ করতে আগ্রহী ছিলেন না প্রধান বিচারপতি মো। আমি বলেছিলাম
আমি তাকে ইতিমধ্যেই আইন মন্ত্রীকে পরামর্শ দিয়েছি। যে সত্ত্বেও আমি
মুরাদ রেজা বিচারপতি শামসুদ্দিন চৌধুরীর সাথে যোগাযোগ করার চেষ্টা করছেন
লন্ডনে অবিলম্বে ফিরে আসতে। পরিশেষে যোগাযোগ সংখ্যা সংগ্রহ করার পরে
তার স্ত্রী থেকে আমরা তাকে ডেকেছিলাম এবং তাকে বাংলাদেশে ফিরে যাওয়ার পরামর্শ দিয়েছিলাম
পরবর্তী উপলব্ধ ফ্লাইট। মুরাদ রেজা ও আমি তাকে বলেছিলাম এবং তিনি আমাদের আশ্বাস দিয়েছিলেন
যে তিনি চেষ্টা করবে। কিন্তু ইতিমধ্যেই আমরা একটি বার্তা পেয়েছি যে চীফ
বিচারপতি, সংবিধানের সম্ভাবনা নিয়ে ভয় পেয়েছেন
পরে আইন সংশোধনের পরে আইন সংশোধনের পরে সংশোধনী ড
শামসুদ্দিনের নিয়োগের ব্যাপারে তার কোন আপত্তি ছিল না বলে ঘোষণা করেন ড
চৌধুরী।
আমার মনের মধ্যে পরিষ্কার ছিল যে কেউ নাজমুন আরা সুলতানা বা অন্য কেউ
প্রধানমন্ত্রীর পদত্যাগ করলে প্রধানমন্ত্রীর পদত্যাগ করবেন সৈয়দ মাহমুদ হোসেন!
মন্ত্রীকে সংখ্যালঘু সদস্য নিয়োগের জন্য আরামদায়ক মনে হয়নি!
একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে সম্প্রদায়।
আমি যে নির্দিষ্ট তথ্য ছিল
প্রধানমন্ত্রী আমার নাম সুপারিশ করতে ইচ্ছুক কিন্তু গুরুত্ব সহকারে
একটি সংখ্যালঘু থেকে একটি সদস্য নিয়োগ অ্যাপয়েন্টমেন্ট প্রভাব
বাংলাদেশের প্রধান বিচারপতি হিসাবে সম্প্রদায়। আমি, যদিও, যে অধীন অনুভূত
তারপরে দেশে প্রথাগত পরিস্থিতিতে, তার অংশে কোন কারণ ছিল না
আমাকে প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত করবেন না। আমি সিদ্ধান্ত নিতাম যে আমি যদি না হতাম
নির্বাচিত, আমি অবিলম্বে পদত্যাগ করবে। কিন্তু আমি আমার অনুভূতি প্রকাশ করেনি
যে কারো কাছে. এদিকে, আবদুল ওয়াহাব মিয়া এত উদ্বিগ্ন যে তিনি
সঙ্গে একটি যোগাযোগ বজায় রাখার জন্য প্রতি বিকল্প দিন আমাকে চাপিয়ে ছিল
অনুক্রম যাতে আমার নাম সুপারিশ করা হয়। আমি তাকে স্পষ্ট ভাষায় বলেছিলাম যে
প্রার্থী নির্বাচনে কাউকে অনুরোধ করার জন্য শেষ ব্যক্তি ছিল
উচ্চপদস্থ অফিস। কিন্তু আমি তাকে আশ্বস্ত করেছিলাম যে শামসুদ্দিন চৌধুরী কোন ক্ষেত্রেই নয়
নিয়োগ করা হবে।
অবশেষে অবসর নেওয়ার তারিখের প্রায় সাত দিন আগে
মোঃ মোজাম্মেল হোসেন, আইনমন্ত্রী আনিসুল হক সাক্ষাৎ করতে চেয়েছিলেন
আমাকে একটি গোপন স্থানে। আমি তাকে জুডিশিয়াল সার্ভিস কনফারেন্সে আসতে বলেছিলাম
এই সভায় শুধু সঠিক জায়গা ছিল এমন হল। অনুযায়ী, মধ্যে
দেরী বিকেলে আইনমন্ত্রী এসে আমার নির্বাচনে অভিনন্দন জানান
বাংলাদেশের পরবর্তী প্রধান বিচারপতি আমাকে বলেছিলেন যে এটি একটি সিদ্ধান্ত নিয়েছে
বঙ্গভবনে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ড
নিজে। আমি বিষয় গোপন রাখে, কিন্তু পরের দিন শক্তিশালী ছিল
শামসুদ্দিন চৌধুরীকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হবে বলে গুজব! উপর
গুজব শুনছি, আমি নিজেকে হাসিচ্ছিলাম; কিন্তু আরো গুজব ছড়িয়ে
আরো সংশ্লিষ্ট আবদুল ওয়াহাব মিয়া হয়ে ওঠে। আমি খেয়াল করলাম যে সে পারেনি
বিচার ব্যবস্থায় তার মনকে মনোনিবেশ কর। একদিন আমি কঠোরভাবে অনুরোধ জানালাম
তাকে তার কাজের দিকে মনোযোগ দিতে হবে এবং তাকে মনোযোগ দিতে হবে না
গুজব। যদি ভাগ্য আমার পক্ষপাতী হয়, আমি প্রধান বিচারপতি হিসাবে নির্বাচিত করা হবে, কিন্তু
শামসুদ্দীন চৌধুরীর কাছেও কোন সুযোগ ছিল না বলে আশ্বাস দেন তিনি
একটি সম্ভাব্য প্রার্থী হিসাবে বিবেচনা। সাংবিধানিক জনের অধীনে এটি
প্রধান বিচারপতি নির্বাচন এবং নিয়োগের রাষ্ট্রপতির ক্ষমতা। কিন্তু
বাংলাদেশ রাষ্ট্রপতির কোন ক্ষমতা নেই। এটা শুধুমাত্র সময় ছিল না
সেই সময়ের কিন্তু রাষ্ট্রপতির সিস্টেমটি বিলুপ্ত হওয়ার পরও সব কিছু ছিল।
ওয়াহাব মিয়া একটা ভাঙ্গা হৃদয় দিয়ে আমার চেম্বারে চলে গেলেন। সবসময় হিসাবে, একটি দিন বা দুই
শপথ গ্রহণের আগেই এটি প্রচার মাধ্যম প্রকাশিত হয়েছিল
বাংলাদেশের পরবর্তী প্রধান বিচারপতি নির্বাচিত হয়েছেন ড। সেই অনুযায়ী, আমি গ্রহণ
15 জুলাই, ২015 তারিখে শপথ শপথ। এটি একটি ঐতিহাসিক মুহূর্ত কারণ কোনও সদস্য নেই
কোন সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে কখনও যেমন একটি উর্ধ্বতন অফিস দখল করেছে
বিশ্বের মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশ।
শপথ গ্রহণের দিনে একটি সম্মেলন হিসাবে, তার জন্য একটি শুভেচ্ছা
প্রধান বিচারপতি মো। আমি উদ্দেশ্য জন্য 10:30 এ সময় নির্ধারিত ছিল। ইহা ছিল
একটি স্মরণীয় উপলক্ষ। আমি বুঝতে পারলাম যে রাজনৈতিক বিবেচনা না করেই হোক
ধ্রুবক, সব আইনজীবী গতকাল যদিও, felicitation যোগদান করবে
পাঁচ বা ছয়টি অনুষ্ঠান, ক্ষমতাসীন দলের আইনজীবীরা মাত্র কয়েক ভাগ অংশ নিয়েছিল
উপলক্ষ. আওয়ামী লীগ, বিএনপি, জামায়াতের আইনজীবী ও প্রথমবারের মত এই হরতাল ড
গণতান্ত্রিক ফোরামে উপস্থিত ছিলেন ড। Courtroom নম্বর এক বস্তাবন্দী এবং বাম ছিল
রুমে ভেতরে কোন জায়গা নেই, অনেক আইনজীবী পশ্চিম দিকে দাঁড়িয়ে আছেন
এবং বিল্ডিং এর দক্ষিণ verandaahs। অতএব, আমি আমার রেজিস্ট্রি নির্দেশ
আদালত ও স্পিকারের বাইরে অতিরিক্ত চেয়ার ব্যবস্থা যাতে আইনজীবী সেখানে থাকে
কার্যধারা শুনতে পারে।
আনুষ্ঠানিকতার জবাবে, আমি আইনজীবীদের বলেছিলাম যে আমার অগ্রাধিকার হবে
বিচার বিভাগ সংস্কার। প্রথম কর্মের মধ্যে:
ক) বিচারিক সংস্কার;
খ) বিচার বিভাগীয় কাজে পূর্ণ সময় বরাদ্দ করা আদালতগুলির ব্যবহার নিশ্চিত করা,
যেমন আদালতে বসা এবং সম্মত সময় অনুযায়ী ক্রমবর্ধমান;
গ) সমগ্র বিচার বিভাগের ডিজিটাইজেশন;
ঘ) বিচার বিভাগে শৃঙ্খলা আনয়ন;
e) বিচার বিভাগে জনসাধারণের আস্থা পুনরুদ্ধার;
চ) নির্বাহী বিভাগের হস্তক্ষেপ ব্যতিরেকে বিচার বিভাগীয় কার্য সম্পাদন করা;
গ) আদালতে কোন উল্লেখ নেই এবং কোনও বিষয়ে কোন স্থিরকরণ নেই
প্রাথমিক শুনানির ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে তালিকাভুক্ত করা হবে
বিচারক-ইন-চেম্বারের আদেশের ভিত্তিতে তালিকা তৈরি করুন;
জ) সুপ্রিম কোর্টের ছুটি কাটানো;
i) ছয় মাসেরও বেশি সময় পরে দ্রুতগতিতে সিদ্ধান্ত এবং আদেশ স্বাক্ষর করা
প্রসবের তারিখ থেকে;
জ) কোর্ট রুম এবং বিচারকদের সংখ্যা বাড়ানো।
এটা উল্লেখ করা যেতে পারে যে আমার পূর্বসূরির মেয়াদ চলাকালীন আদালত অপহরণ করেছিল
প্রায় দেড় ঘন্টা প্রতিদিন। যে, যদিও বসার জন্য সময়
আদালত 9: 00 AM, আদালত সাধারণত 9:30 থেকে 9:45 এ বসে ছিল। এবং আবার,
একটি অবকাশ পরে, আদালত 11:00 এ বসতে নির্ধারিত ছিল কিন্তু আমরা সাধারণত বসতে
রাত সাড়ে 11 টা থেকে 11:45 টা পর্যন্ত এবং 1:15 টা পর্যন্ত রাত 1 টার দিকে গোলাপ করে। আমার ছিল
চীফ জাস্টিসের প্রধান বিচারপতি মো
মোজাম্মেল হোসেন দেশ থেকে দূরে ছিলেন। কিন্তু যখন আমি চেয়েছিলাম
আদালতে বসে বিচারপতি আবদুল ওয়াহাব মিয়া আমাকে বাধা দিয়ে বললেন
যখন আমি প্রধান বিচারপতি হব, তখন আমি সময় টেবিল ঠিক করব, কিন্তু পুরনো
প্রধান বিচারপতি মোজাম্মেল অবসর গ্রহণ না হওয়া পর্যন্ত পদ্ধতি অনুসরণ করা হবে
হোসেন। অন্যান্য বিচারক নীরব ছিলেন, যার অর্থ তারা আব্দুলকে সমর্থন করেছিল
ওয়াহাব মিয়া এর ভিউ।
সুতরাং, আমি একটি নির্দিষ্ট সময়সূচী সেট করতে পারে না। যখন আমি
আদালতের রায়ের বিস্তারিত জানায়, বিচারকদের বসতে বাধ্য করা হয়
সময় আমার সাথে।
উল্লেখ সময় সময় অপব্যয় সম্পর্কিত আরেকটি সমস্যা
প্রতি রবিবার ক্ষেত্রে। সেখানে প্রতিদিন আইনজীবীদের একটি দীর্ঘ সারি ছিল।
তারা উল্লেখ করেছে যে তাদের মামলাগুলি এত জরুরি ছিল যে তারা ঠিক করেছে
চিফ বিচারপতির নির্দেশ অনুযায়ী চেম্বার বিচারকের সঙ্গে বিষয়, কিন্তু
মামলার তালিকা পোস্ট করা হয় নি। যখন আমি চীফ পাশে বসে ছিলাম
বিচারপতি আমি তার দ্বারা নষ্ট সব সময় মনে করতেন। কিন্তু আমি অসহায় ছিলাম।
উপায় দ্বারা সুবিধা গ্রহণ সম্পর্কে দুর্নীতি অভিযোগ ছিল
ধনী ব্যক্তিদের টাকা বিনিময় তালিকাভুক্ত তাদের ক্ষেত্রে পেয়ে। কখনও কখনও
লক্ষ লক্ষ টাকা কিছু মনোনীত ব্যক্তির কাছে দেওয়া হয়েছিল এবং এটি একটি খোলা গোপন ছিল।
এই জন্য কারণ ছিল। সাবেক প্রধান বিচারপতি মো
সিনিয়র অধিকাংশ বিচারক বা দ্বিতীয় সিনিয়র সর্বাধিক সঙ্গে একটি দ্বিতীয় বেঞ্চ গঠিত
বিচারক কিন্তু বিবিধ আবেদন শুনানি সাতজন বিচারপতির সাথে বসেছিলেন। ইহা ছিল
এত হাস্যকর ব্যাপার যে সিনিয়র আইনজীবীরা কেন আমরা গঠন করিনি
দ্বিতীয় বেঞ্চ। আমি বিব্রত বোধ এবং বলেন যে এটি ছিল বিশেষাধিকার
প্রধান বিচারপতি. যখন প্রধান বিচারপতি দুই বা তিন আপিল স্থির করে
1973 সালের আইসিটি আইনের অধীনে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত অভিযুক্ত,
তিনি নাজমুন আরা সুলতানার নেতৃত্বাধীন দ্বিতীয় বেঞ্চ গঠন করেন। কখনই না
তিন বছর ও আট মাসে তার মেয়াদ ছিল সাবেক প্রধান বিচারপতি মো
আমাকে কোন স্বাধীন বেঞ্চ দেওয়া। আমি সভাপতিত্ব করার সুযোগ ছিল
বেঞ্চ যখন সে বিদেশে ছিল।
বিচার বিভাগ অবশ্যই অবশ্যই রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। সাধারণত
যখনই কোনো নতুন প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি পদ গ্রহণ করেন, তিনি / সে পরিদর্শন করেন
শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য জাতীয় সমাধিসৌধের পূজা। এমন কি
সফররত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সফরকালে বিদেশি মাননীয় প্রধানমন্ত্রী ড
সেখানে তাদের দর্শন প্রথম দিন। কিন্তু কোনো প্রধান বিচারপতি কখনই যাননি
শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় সমাধি! তাই, felicitation পরে
অনুষ্ঠান শেষ হয়ে গেল, আমি সব বিচারককে বলেছিলাম যে আমি সমাধিতে যাব
শহীদদের প্রতি আমার শ্রদ্ধা নিবেদন করার জন্য শুভেচ্ছা। তাদের সব তাদের প্রকাশ
আমার সাথে থাকতে ইচ্ছুক। এটি একটি স্মরণীয় অনুষ্ঠান ছিল। এর জিওসি
9 ম বিভাগ ও স্থানীয় সংসদ সদস্যকে প্রধান বিচারপতি মো
সহকারী বিচারক। গণমাধ্যমের লোকেরা ও সাধারণ মানুষ সেখানে জড়ো হয়
এবং আমি আনুষ্ঠানিকভাবে জাতীয় সমাধিসৌধে ফুলের পোষাক রাখি এবং তারপর লিখেছিলাম
দর্শকদের বই মন্তব্য। এই ঘটনা ব্যাপকভাবে দ্বারা প্রশংসা করা হয়
মিডিয়া.
পরের দিন, আমি দুই বেঞ্চ গঠন করলাম, একজন আমার সাথে ছিল
বিচারপতি আবদুল ওয়াহাবের সভাপতিত্বে প্রধান বিচারপতি মো
মিয়া ও উভয় আদালত একযোগে কাজ শুরু করে।আমি অফিস পরিচালিত
প্রতিদিনের তালিকা তালিকাতে পোস্ট করা হয়নি এমন সকল ক্ষেত্রে তালিকাভুক্ত করা
আইনজীবীদের খোলা আদালতে মামলা উল্লেখ এবং এইভাবে নষ্ট করা থেকে প্রতিরোধ
সময়। অফিসে আমার ধারণা ছয় মাসের মধ্যে, একটি সম্পূর্ণ ছিল
সুপ্রিম কোর্টে বায়ুমণ্ডল পরিবর্তন এবং এক পর্যায়ে আমি যে আমি পাওয়া যায়
ছুটির পরে যথেষ্ট আইনজীবী খুঁজে না। আমি প্রায় এক নিষ্পত্তি
পিটিশনের দিন এবং বারো থেকে পনের দিনে শত থেকে একশত বিশ ক্ষেত্রে
আপীল দিনে আপিল। প্রায় সাড়ে শত শত শতাংশ আবেদন নিষ্পত্তি করা হয়
হুকুম দ্বারা খোলা আদালত, একটি অনুশীলন যে পূর্বে প্রবর্তিত ছিল না
যথোপযুক্ত সৃষ্টিকর্তা. আদেশ ও সিদ্ধান্ত এক সপ্তাহের মধ্যে উপলব্ধ ছিল
অথবা দুই, কখনও কখনও একটি দিন। সুতরাং, litigants তাদের দীর্ঘ যন্ত্রণার থেকে মুক্তি ছিল
আদালতের আদেশ না পেয়ে আইনজীবীরাও খুশি হন।
আরেকটি উন্নতি আমি করতে সক্ষম ছিল dawdling সীমিত ছিল
কোন ব্যাপার আইনজীবি। এক বা দুই মিনিটের মধ্যে, আমি বিন্দুটি বের করে দিলাম। দ্য
আইনজীবী কখনও কখনও প্রশ্ন পূরণের unprepared পাওয়া যায় নি। সব
জটিল বিষয়গুলি পাঁচ থেকে ছয় মিনিটের মধ্যে নিষ্পত্তি করা হয়েছিল। কোন ক্ষেত্রে আমি
দশ মিনিটেরও বেশি সময় নিতে একটি পিটিশন অনুমোদিত। পূর্বে এই হবে
একসঙ্গে ঘন্টার জন্য শোনা। নেট ফলাফল ছিল নিষ্পত্তি নিষ্পত্তি বৃদ্ধি
Sixty শতাংশ বেশী দ্বারা। এটা এমন এক বছর পর কিছু আইনজীবী হয়ে গেল
এমনকি তাদের ক্ষেত্রে নিষ্পত্তি করতে আগ্রহী ছিল না এবং কখনও কখনও তারা ছিল
তাদের ক্ষেত্রে তালিকাভুক্ত ছিল যখন অস্বস্তিকর।
আমি বছরের-বৎসর এবং মামলাগুলি মামলা দায়ের করার জন্য অফিসকে নির্দেশ দিয়েছিলাম
হস্তক্ষেপ ছাড়াই ক্রমাগত দৈনন্দিন তালিকা তালিকা উপস্থিত ছিল
কোন অবৈধ আর্থিক লেনদেন ছাড়া। আমি আইনজীবীদের কোন চেহারা পাওয়া যায় নি
পুরানো মামলা। কখনও কখনও, আমি আইন পয়েন্ট পাওয়া যখন আমি Suo Moto ছেড়ে দেওয়া
ফ্রন্ট ডেস্কে কোনও অ্যাডভোকেট-রেকর্ড-রেকর্ডিংয়ের জন্য জিজ্ঞাসা করা। সেখানে ছিল
আদালতে আরেকটি উদাহরণ যে তিনটি মামলা খারিজ করার পরেও
আদালতে, ছুটির আবেদন প্রত্যাহারের সময় একটি দীর্ঘ রায় ছিল
বিতরণ। আমি এই অনুশীলন বন্ধ এবং সংক্ষিপ্ত মধ্যে যারা আবেদন নিষ্পত্তি
আদেশ। কোন যোগ্যতা কোন যোগ্যতা আছে একটি দীর্ঘতর প্রয়োজন হয় না
রায় আদালতের অপ্রয়োজনীয় সময় গ্রহণ এবং এইভাবে প্রক্রিয়া
দ্রুত বিচারের ক্ষেত্রে নিষ্পত্তি সাহায্য। বিচারপতিরাও মুক্তি পেয়েছিলেন
অপ্রয়োজনীয় চাপ এবং কাজ লোড। আমি আমার ভাই বিচারকদের লিখতে উৎসাহিত করেছিলাম
সংক্ষিপ্ত আদেশ এবং ছুটি প্রদান করার সময় আমরা স্বল্প ছুটি আদেশ প্রদান পাস
যে বিচারকদের খুব দ্রুত আদেশ সাইন করতে সক্ষম। পূর্বে আমি পাওয়া
কিছু ছুটি আদেশ তিন বছরের মধ্যে স্বাক্ষরিত হয় না --- একটি সময়কাল
যা আপিল নিষ্পত্তি করা হতে পারে। একটি মৌলিক পরিবর্তন ছিল
আইন ব্যবস্থার ব্যবস্থাপক, আইনজীবী ও বিচারকগণ সবাই ছিলেন
খুশি. কিন্তু বেঞ্চের পাঠকদের বিশাল চাপের কারণে অনেক চাপ দিতে হয়েছিল
পরিচালিত ক্ষেত্রে সংখ্যা।
তাহমিনা আনাম, একজন লেখক ও নৃবিজ্ঞানী এবং 'গোল্ডেনের লেখক
বয়স '9 ফেব্রুয়ারী' দ্য ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস'-এ একটি নিবন্ধ লিখেছে।
2015, যেখানে 'ওবোধোধ' (বাধা) সম্পর্কে লেখার সময় তিনি বলেন, "সংঘর্ষ
পুলিশের সঙ্গে এবং সহিংসতার র্যান্ডম কাজ দৈনন্দিন ভিত্তিতে, স্কুল এবং ঘটে
কারখানা বন্ধ, ব্যবসা ব্যর্থ হয়, এবং রাজধানীতে সহজ কাজ
শহরে এক পাশ থেকে অন্য দিকে বিপজ্জনক হয়ে গেছে। এই মধ্যে
মারাত্মক খবর, আলোর একটি ছোট আলো আছে: সুরেন্দ্র নিয়োগ
কুমার সিনহা, এই হিন্দু এবং প্রথম সংখ্যালঘু প্রধান বিচারপতি মো
দেশ। "তিনি আরও বলেন," বিচারপতি সিনহা ইতিমধ্যেই নির্দেশ করেছেন যে তিনি
বিচার বিভাগকে আধুনিকায়ন করতে চায়। জানুয়ারী 8, তার প্রথম পাবলিক ঠিকানা থেকে
শপথ গ্রহণ করে তিনি ঔপনিবেশিক যুগের আইন সংস্কার ও সংস্কারের প্রস্তাব দেন
আদালতের দক্ষতা উন্নত করার প্রচেষ্টা। তিনি বিচার বিভাগের প্রতি আহ্বান জানান
আরো স্বচ্ছতা এবং ইন সঙ্গে, নিজেই একটি ঘনিষ্ঠ চেহারা নিতে এবং কঠিন কাজ
আরো গণতান্ত্রিক উপায়। বিচারপতি সিনহা যদি প্রায় এক ডজন বছর ধরে থাকেন
আগে, যখন বিচারব্যবস্থা আমার নিজের পরিবারের বিপর্যয় ঘটেছিল ...
বিচারপতি সিনহা বিচারকদের সংখ্যা দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছেন এবং ড
আদালতের প্রশাসনিক ফাংশন আরো অটোমেশন। আইন মত না
এন্টিককে নিয়ে যাওয়া, প্রশংসিত হওয়া এবং স্ব-স্বজনকে ফিরিয়ে আনা 'তিনি বলেন। তিনি
তার আদালত 'পূর্ণ জনসাধারণের আস্থা এবং সবার বিশ্বাসযোগ্যতা উপভোগ করতে চায়।'
বর্তমান রাজনৈতিক জলবায়ু, উদযাপন জন্য কারণ খুঁজে পাওয়া কঠিন। না
এর মানে কি যে সংখ্যালঘুদের বাংলাদেশের চিকিৎসা মৌলিকভাবে আছে
পরিবর্তন করেছেন। আইনি ব্যবস্থায় দমনের সংস্কৃতিও রয়েছে, যাও হয়
ভীতিকর। এবং মাথা জন্য আদেশ একটি সহজ এক নয়: জোরদার করা
সততা এবং আমাদের আদালতের রাজনৈতিক নিরপেক্ষতা। বিচারপতি সিনহা এর নিয়োগ
কোন panacea। কিন্তু যদি তিনি তার উদ্বোধনী মন্তব্যের দ্বারা দাঁড়িয়ে থাকেন, তবে বিচারপতি সিনহাও হতে পারেন
নেতা। "
অন্যান্য আন্তর্জাতিক মুদ্রণ মাধ্যমের মধ্যে আমার অ্যাপয়েন্টমেন্ট প্রশংসা প্রশংসাপত্র ছিল
ভারতের অর্থনৈতিক জ্ঞান, ভারতের সাধারণ জ্ঞান, পাকিস্তান প্রতিরক্ষা,
ভারতের জগরান জোশ এবং ব্রিটেনের গার্ডিয়ান, যার মধ্যে একটি বিস্তারিত রিপোর্ট
অতিরিক্ত জজ, আপিলেট হিসাবে আমার নিয়োগের সময় থেকে অগ্রগতি
বিভাগ, বিচার বিভাগীয় চেয়ারম্যান হিসাবে কাজ সম্পাদন
কমিশন, বিদেশে বিভিন্ন সেমিনারে কাগজপত্র উপস্থাপনা ইত্যাদি
হাইলাইট করা হয়েছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পাশাপাশি 10,000 এরও বেশি ছিল
মন্তব্য আমার অ্যাপয়েন্টমেন্ট প্রশংসা এবং একটি আছে যে আশা
আমার মেয়াদকালে বিচার বিভাগে বিপ্লবী পরিবর্তন।
সাবেক প্রধান বিচারপতির মেয়াদকালে গুরুতর ছিলেন
আব্দুল ওয়াহাব মিয়া ও এএইচএম শামসুদ্দিন চৌধুরীর মধ্যে বিস্ফোরণ!
যে একে অপরের সাথে কথা বলা না যে একটি চরম পরিস্থিতি নেতৃত্বে।
বিচারপতি আবদুল ওয়াহাব মিয়া এর মতে শামসুদ্দীন চৌধুরী ড
শামসুদ্দীনের কথোপকথনে ও তার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করবেন না
চৌধুরী হস্তক্ষেপ করবে। তিনি কোন সৌজন্য, বিনয় এবং ভাল ছিল
বিচারক হিসাবে আচরণ। শামসুদ্দীন চৌধুরী এর সংস্করণ সম্পূর্ণরূপে অন্যথায় ছিল।
তিনি আব্দুল ওয়াহাব মিয়াকে হতাশ করতেন। এটি একটি কনভেনশন অনুসরণ করা হয়
যে যখনই হাইকোর্টের বিচারক অবসর গ্রহণ করেন, তখন লাঞ্চ হয়
অবসরপ্রাপ্ত বিচারপতির সম্মানে অন্যান্য বিচারপতি মো। একইভাবে, একটি
মোজাম্মেল হোসেনের শেষ কাজের জন্য বিদায়ের মধ্যাহ্নভোজও আয়োজন করা হয়েছিল
দিন. মোজাম্মেল হোসেন ও শামসুদ্দীন চৌধুরী খুব ঘনিষ্ঠ ছিলেন
একে অপরকে ব্যারিস্টার হচ্ছে। আমি বিরোধ নিষ্পত্তির জন্য প্রধান বিচারপতির কাছে অনুরোধ জানালাম
কারণ আমি ধরে নিয়েছি যে যদি এই ধরনের বিরোধ চলতে থাকে তবে তা হবে
একটি harmonious বায়ুমন্ডলে কাজ কঠিন। বিবাদ অনুযায়ী ছিল
সমাধান। একদিন সকালে আবদুল ওয়াহাব মিয়া আমার সাথে দেখা করতে এলেন
মেজাজ এবং আমাকে বলেছিল যে আমি বিচার বিভাগের অভিভাবক নই, আমাকে অবশ্যই দেখতে হবে
বিচারপতিদের প্রতি সম্মান ও মর্যাদা লাভের পর।
আমি তাকে চিফ হিসেবে বলেছিলাম
বিচারপতি, আমি কোনও প্রতিপন্ন হওয়ার ব্যাপারে দ্বিধা করব না
বিচারপতির কাছে জানতে চাইলেন কি হয়েছে তার। তিনি brusquely বলা
তিনি আইন বিরুদ্ধে অবমাননা মামলা ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে যে আমাকে
পরের দিন মন্ত্রী ও আমার অনুমতি নিয়ে এসেছিলেন। আমি জানতে চাই
তার কাছ থেকে কী ঘটেছিল এবং কেন তিনি এতটা মারাত্মকভাবে উত্তেজিত হয়েছিলেন
আইনমন্ত্রী ড। যখন আমি তার দিকে রাগ harboring এর কারণ শুনেছি
আইনমন্ত্রী, আমি অত্যন্ত বিব্রত ছিলাম। মনে হলো আইনমন্ত্রী ড
গত দিনে একটি ফোরামে মন্তব্য করেছেন যে বিচারকরা বিলম্বিত ছিল
প্রস্তুতি এবং সিদ্ধান্তের স্বাক্ষর, এবং ফলস্বরূপ, litigants ছিল
সহন। আইনমন্ত্রী আবদুল ওয়াহাব মিয়া এ বক্তব্য রাখেন
ব্যক্তিগত কারণ তিনি সবসময় বিচার বিতরণের মধ্যে দেরী ছিল। আমি তাকে বলেছি
যেহেতু সে সিনিয়র সর্বাধিক বিচারক তাই সে এমন কিছু করতে পারে না।
কারণ আইন মন্ত্রী যে কোন বিচারকের নাম উল্লেখ না করেই ছিল
একটি সাধারণ বিবৃতি যা সঠিক ছিল। তিনি একটি অবমাননা প্রদান করা হয়
এগিয়ে যাওয়া, এটা প্রমাণ করবে যে তিনি বিচারের দেরীতে দেরী করেছিলেন, যা
সত্য ছিল; এবং দ্বিতীয়ত, সিনিয়র সর্বাধিক বিচারক, যদি তিনি এমন আচরণ করেন
উপায়, কি জুনিয়র বিচারক তার কাছ থেকে জানতে হবে, আমি জিজ্ঞাসা।
আমি বললাম, হাইকোর্টের আচরণ নিয়ে আমি বিব্রত বোধ করছি
কোর্ট বিভাগ flimsy ভিত্তিতে অবমাননা মামলা এবং উদ্ধৃত
সাহসুদ্দিন চৌধুরীর উদাহরণ। আব্দুল ওয়াহাব মিয়া আমার বুঝতে পেরেছিলেন
অনুভূতি এবং বাম। এটি প্রত্যাহার করা যেতে পারে, এক বা দুই ছাড়া, অধিকাংশ
বিচারপতিরা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দীর্ঘ সময় নিচ্ছেন। এটা আমার নোটিশ এসেছিলেন যে
আবদুল ওয়াহাব মিয়া হাইকোর্টে তিন বছর বয়সী বিচারক ছিলেন
বিভাগে তিনি আপিল বিভাগে উন্নীত হন। শামসুদ্দিন
চৌধুরী যখন উচ্চতায় উন্নীত হন তখন তিনি প্রায় 300 টি অতিরিক্ত সিদ্ধান্তও রাখেন
আপিল বিভাগ। বিচারপতিরা যখন বিচারক ছিলেন তখন অবসরপ্রাপ্ত কিছু বিচারপতি মো
তাদের অবসরের তারিখের দুই থেকে তিন বছর পূর্বে স্বাক্ষরিত।
দিও মোজাম্মেল হোসেনও তাঁর আগ্রহ দেখিয়েছিলেন
আপিল বিভাগে আবদুল ওয়াহাব মিয়াকে উচ্চপদে উন্নীত করা, তিনি সম্পূর্ণরূপে পারদর্শী ছিলেন না
তার উপর নির্ভর করো আমি একটি ঘটনার উপর তার মনস্তত্ত্ব সম্পর্কে দৃঢ় বিশ্বাস ছিল। পরে
অফিসে আসার পর মোজাম্মেল হোসেন বিদেশ সফরে যাচ্ছেন। যখনই
একটি আমন্ত্রণ এসেছিল, এটি একটি প্রধান বিচারপতি দেখার জন্য উপযুক্ত ছিল কিনা
তাকে উদ্বেগ না। তিনি অন্য কিছু সহ মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা গিয়েছিলাম
কেস ম্যানেজমেন্ট এবং অন্যান্য সম্পর্কিত দেখতে প্রতিনিধি দলের প্রধান হিসাবে
UNDP দ্বারা অর্থায়নের একটি ট্রিপ বিষয়। প্রতিটি ছুটির সময় বা দীর্ঘ সময়
ছুটি, মোজাম্মেল হোসেন এক বা দুই বিদেশী ভ্রমণে দূরে ছিল। উপর
একদিন, আদালতের ছুটির আগে, আমি একটি সফর প্রোগ্রাম ব্যবস্থা করেছি
বিচার বিভাগীয় কমিশনের চেয়ারম্যান মো। আমার কয়েক দিন আগে
যাত্রা, আমি প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখতে অনুমতি চেয়েছিলাম
দেশ। প্রধান বিচারপতি আমাকে বলেছিলেন যে তিনিও দেখার পরিকল্পনা করছেন
সিঙ্গাপুরে একটি সেমিনারে যোগ দিতে এবং আমার বিদেশ সফর বিলম্বিত করার অনুরোধ জানানো হয়
ফিরে যান। আমি তাকে বলেছিলাম যে আমার প্রোগ্রাম প্রায় ছয় মাস আগে চূড়ান্ত হয়েছিল এবং আমি
ইতিমধ্যে আমার টিকিট কেনা হয়েছে এবং আমার পরিবর্তন করা সম্ভব ছিল না
তফসিল। প্রধান বিচারপতি রেজিস্ট্রার এবং অন্য কিছু নিয়ে যাচ্ছিলেন
বিচারকদের। পরে, আমি জানতে পেরেছিলাম যে তিনি তার সদস্যদের নাম পরিবর্তন করেছেন
আব্দুল ওয়াহাব মিয়া নামটি অন্তর্ভুক্ত করেন। ফিরে আসার পর, আমি
আবদুল ওয়াহাব মিয়া জানতে চেয়েছিলেন যে তিনি একটি কাগজ সরবরাহ করেছিলেন কিনা
সেমিনারে। তিনি আমাকে বলেছিলেন যে ভ্রমণের মাত্র দুই দিন আগে তাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল
প্রতিনিধিদলের প্রধান বিচারপতি মো। তিনি কেবল ছাড়া সিঙ্গাপুর পরিদর্শন করেন
কোনো আলোচনা অংশগ্রহণ। মোজাম্মেল হোসেন তার সফর পরিচালনা করেছেন
নাজমুন আরা সুলতানাকে চার্জ দেয়ার কারণ, তিনি দিতে নিরাপদ বোধ করেননি
আবুল ওয়াহাব মিয়াকে চার্জ বিচারপতি মোজাম্মেল হোসেনের সব সফর
scrutinized হয়, এই স্পষ্ট হয়ে যাবে। আমরা যদি সম্মান না থাকে এবং
একজন ভাই বিচারকের উপর আস্থা, বিচার বিভাগের জন্য এটি অস্বাস্থ্যকর, এবং আমার আছে
কেউ কেউ দেখিয়েছেন যে দ্বৈত ভূমিকা বহির্মুখীভাবে আন্তরিকতা প্রদর্শন করে
কেবল.
রেফারেন্স:
1. সংবিধানের ধারা 95 (1)।

No comments